মঙ্গলবার, ৬ আগস্ট, ২০১৯

Sweet corn


ছোটবেলার একটা গল্প ...
রাস্তা দিয়ে যাচ্ছি। হালকা হালকা খিদে পেয়েছে।
বাবা কে বললাম -
বাবা ওগুলো কি গো?
-ওটা ভুট্টা।
- কেমন খেতে??? 
- ভালই খেতে। কিন্তু তুই পারবি না খেতে ওগুলো। 
- একটা কিনে দাও.. খাই।
- পারবি না। খুব শক্ত। দাঁতে লাগবে। বেকার নষ্ট করবি তারপর একটু খানি খেয়ে।
 ব্যাস হয়ে গেলো জেদ। আমি কি কখনো খাওয়ার নষ্ট করি নাকি।  আর বাচ্চা ছেলে শখ করে চাইছে। না হয় পুরো টা পারলাম না খেতে, বাবা হয়ে এইটুকু হেল্প করে দেবে না। কত সময়ই তো খেয়ে নাও আমি খেতে না পারলে, আজ একটা নতুন জিনিস ট্রাই করতে চাইছি আর তাতে বাধা দিচ্ছে।
জেদ করে বললাম আমি খাবো ওটা। কিনে দাও নাহলে সারা রাস্তা কাঁদতে কাঁদতে বাড়ি যাব... বাড়ি তখন ও 20 min হাঁটা পথ.. একটাও riskshaw নেই.. হেঁটে যেতে হবে সেটা দুজনেই জানি...
বাবা আরেকবার শেষ চেষ্টা করলো।
- আমি বলে দিচ্ছি পারবি না কিন্তু খেতে.... এত শক্ত এক কামড় দিয়েই আমায় দিয়ে দিবি আর আমি কিন্তু এখন ভুট্টা খাব না।

Huuhhh আমি কি এতই ছোট নাকি হার মেনে নেবো। দাঁত পরে গেলেও খাব এবার আমি।

-খেতে হবে না তোমায়, পুরোটাই খাব আমি। কিনে দাও আর কিছু জানি না আমি ব্যাস। 

কিছুক্ষন একভাবে তাকালো আমার দিকে বাবা আর আমি অন্যদিকে তাকিয়ে ঘ্যান ঘ্যান করলাম 

কিনে দিলো ভুট্টা আমায়। আগুন এ এইভাবে পুড়িয়ে খাওয়া, এই ব্যাপারটাই আমায় আকৃষ্ট করছিলো। বড় হয়ে যে কাবাব barbecue এর ভক্ত হবে সেটা বাবা তখনও বোঝেনি হয়তো।

রাস্তা দিয়ে আসতে আসতে একটা করে কামড় দিচ্ছি আর বাবা আমার দিকে তাকায় আর আমি বাবার দিকে। বাবা ভাবছে এই বোধহয় হাল ছেড়ে দেবে আর আমি ভাবছি খেয়েই ছাড়ব পুরো টা।

 বাড়ি ঢোকার আগে খেয়ে নিয়েছিলাম পুরো টাই.. মনে হলো এক বিশাল যুদ্ধ জয় করেছি... আমি আর ছোট নেই। বাজি লড়ে জিতে গেছি তাও আবার বাবার সাথে..চোঁয়াল ব্যাথা করছে তো কি হয়েছে। বীর যারা তাদের সাথে একটু হয়।

সারা টা সন্ধ্যা আমি দাঁত khuchiyechi। ভারী অস্বস্তি হচ্ছিলো দাঁত এর ফাঁকে আটকে থাকা ভুট্টার রেশা গুলো তে। তার থেকেও অস্বস্তি হচ্ছিল যখন দেখছিলাম আমায় দেখে বাবা মুচকি মুচকি হাসছে।

তাই এখন sweet corn টা prefer করি বেশি। অত শক্ত দানা হয়না। খেতে মিষ্টি মিষ্টি হয় একটু। বেশ লাগে। 

Lake mall এর বাইরে 20 টাকা তে বিক্রি হয়। আগেও খেয়েছি.. পোষ্ট ও করেছি বোধহয়। গল্প টা মনে পড়লো খেতে খেতে তাই আবার পোস্ট করলাম...


Originally posted in FTP group

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন